আমরা যারা ল্যাপটপ কম্পিউটার ব্যবহার করি ,লক্ষ্য করবেন আমাদের কাছে ল্যাপটপ  গরম হয়ে যাওয়া অনেকটা সাধারণ বিষয়ে পরিণত  হয়েছে পড়েছে এই গরম হওয়ার অনেকগুলি কারণও রয়েছে
hp laptop overheating laptop cooling mat  laptop overheating when playing games  dell laptop overheating how to keep your laptop cool  computer overheating solutions how to cool down laptop without cooling pad  how to keep your pc cool while gaming  how to overheat a laptop  how to keep laptop cool on bed  laptop overheating solutions dell
Laptop Overheating sulotion

 

নিম্নে কারন সমূহ,এবং এর থেকে পরিত্রাণের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো 

ল্যাপটপ গরম হওয়ার প্রধান কারন হলো দুটি অন্য গুলো এই দুটির অন্তর্ভুক্ত  যথা….   

/ ল্যাপটপের কোনো যন্ত্রাংশের বিকল হলে , যেমন = ল্যাপটপের ফ্যান বিকল হলে 

২/ ল্যাপটপের ভেতরে বায়ূপ্রবাহ বাঁধা প্রাপ্ত হলে।


তবে এই নিয়ে বেশি দুর্চিন্তা করার কিছু নেই , এগুলো  তেমন গুরুতর সমস্যা না।

কিছু উপায় অবলম্বন করেন এর থেকে মুক্তি মিলবে। চলুন উপায় গুলি জেনে নেই।
#ল্যাপটপের ফ্যানর গতি নিয়ন্ত্রন করুণ ... 

যখন ল্যাপটপের ফ্যান উচ্চগতিতে চলতে থাকে তখন সেটি ল্যাপটপের সিপিইউতে চাপ বাড়ায়। ফলে আপনার ল্যাপটপ অতিরিক্ত উত্তপ্ত হয়ে যেতে পারে । এই সমস্যাটি একটি সফটওয়্যার ব্যবহার করে ফ্যানের গতি নিয়ন্ত্রণ করা যায় ।‘ স্পিডফ্যান’ নামের এই সফটওয়্যার ব্যবহার করে , এটি শুধু উইন্ডোজ ব্যবহার কারিদের জন্য।

#শক্ত সমতলে রেখে ল্যাপটপ ব্যবহার করুণ ... 

আপনার পছন্দের ল্যাপটপটি অতিরিক্ত গরম হওয়ার বড়  কারন হলো এর নিচে দিয়ে পর্যাপ্ত বায়ু চলাচলের ব্যবস্থা না থাকা । আর এই জন্য আপনার ল্যাপটপের নিচের একটা ছোট বই রেখে উচ্চতা বাড়িয়ে নিন যেন পর্যাপ্ত বায়ূ চলাচলের পথ থাকে । তবে কুলিং ম্যাট ব্যবহার করা উত্তম। 

#ল্যাপটপের ফ্যান কাজ করছে কিনা দেখে নিন ...


ল্যাপটপ বেশি গরম হলে , আপনার হাত কম্পিউটারের ফ্যান ভেন্টের কাছে নিন ,লক্ষ করে দেখেন ফ্যানঅটি সঠিক ভাবে কাজ করছে কিনা। যদি বুঝেন অল্প বাতাস বের হয় ,তবে আপনার ল্যাপটপ ফ্যানে অত্যধিক ধুলো জমেছে বা বিকল হয়ে পড়েছে । ধুলো পরিষ্কার করতে ল্যাপটপটি খুলে এয়ার কমপ্রেসড ব্যবহার করতে পারেন।তবে আপনি যদি ল্যাপটপ খুলে ধুলো পরিষ্কার করার অভ্যস্ত না হন তবে পেশাদার কারো সাহায্য নিন। আর যদি ফ্যান ভেঙে যায় তাহলে নতুন একটি ফ্যান সংযোজন করে নিন । 

#প্রসেসরের উপর চাপ কমান...


প্রসেসরের অত্যধিক ব্যবহারে আপনার ল্যাপটপ গরম করে তোলে । কম্পিউটারের যে কাজ গুলোর মাধ্যমে প্রসেসর গরম হয় সেই কাজ গুলি এড়িয়ে চলোন । যেমন = ব্রাউজারে ফ্ল্যাশ ভিডিও দেখলে সিপিইউর উপর চাপ পরে । ফলে সিপিইউ গরম হতে শুরু করে এবং ফ্যানের গতি বাড়াতে থাকে ।এ সমস্যা থেকে মুত্তি পেতে আপনার ব্রাউজারে একটি ফ্ল্যাশব্লক ব্যবহার করুণ । 

#উত্তপ্ত স্থান এবং সূর্যের আলো থেকে দূরে রাখুন...

সূর্যের আলোর গরম তাপমাত্রা আপনার ল্যাপটপকে অধিক গরম করে দিতে পারে আর উচ্চ তাপমাত্রা আপনার ল্যাপটপের হার্ড ড্রাইভ ও ব্যাটারি বিকল করে দিতে পারে ।

#ল্যাপ ডেস্ক ব্যবহার করুণ...
ল্যাপটপের নিচের অংশ দিয়ে পর্যাপ্ত বাতাস চলাচলের নিশ্চিত করার আরেকটি বড় উপাই হলো ল্যাপ ডেস্ক ব্যবহার করা। ল্যাপ ডেস্ক এর ছোট ছোট ফুট আপনার ল্যাপটপের নিচে বাতাস প্রবাহ বৃদ্বি করে । একটি ল্যাপ ডেস্ক আপনার ল্যাপটপ শীতল রাখতে ও বায়ূপ্রবাহ বজায় রাখতে সাহার্য্য করে । 

#কম্পিউটারের অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইনষ্টল করুণ...

আপনার ল্যাপটপ কম্পিউটারে যদি ইনষ্টল থাকা কোনো সফটওয়্যার অনেক দিন যাবত ব্যবহার করা হয়না বা ধরকার পরেনা এ ধরনের সফটওয়্যার ডিলিট করুণ। এই প্রকার সফটওয়্যার আপনার ল্যাপটপের লোড বাড়িয়ে দেয় যা কম্পিউটারের পসেসরের উপর চাপ ক্রিয়া করে ।ফলে আপনার ল্যাপটপ কম্পিউটার গরম হয়ে যায় ।

 প্রিয় পাঠক আজ আমরা জানলাম = কিভাবে আপনার ল্যাপটপ শীতল রাখবো ।কম্পিউটার overheating সমাধান

Post a Comment

Previous Post Next Post