আসসালামুয়ালাইকুম (হিন্দুদের নমোস্কার) ।

বিসমিল্লাহির রাহমানির রাহিম ( মহান প্রতিপালকের নামে শুরু করছি )।

প্রয়োজনে  বা অপ্রয়োজনে অন্যের হাতে স্মার্টফোনে দিতে হতে পারে । আর স্মার্টফোনে কোনো গোপন ফাইল থাকলে অস্বস্তির মধ্যে পড়তে হয়।ফাইল বা ফোল্ডার গোপন করে রাখার তৃতীয় পক্ষের অনেক অ্যাপ গুগল প্লে ষ্টোরে পাওয়া যাবে। কিন্তু তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার না করেই কিভাবে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে শুধু ফাইল ম্যানেজার অ্যাপ দিয়েই এই কাজ করা সম্ভব ! যেহেতু অ্যান্ড্রয়েড ফোন অনেকটাই  লিনাক্স অপারেটিং সিস্টেমের উপর ভিক্তি করে তৈরি করা হয়। সেই জন্যেই সুবিধাটি পাওয়া যায় । এই কাজটি দুই ভাবে করা যায়। যথাঃ___

#প্রথম পদ্ধতিঃ-

 এই পদ্ধতিতে নতুন একটি ফোল্ডার তৈরি করে কাজ করতে হবে । এর জন্য প্রথমেই ফাইল ম্যানাজার  অ্যাপে যাতে হবে । নতুন একটি ফোল্ডার আপনার পছন্দের যে কোনো নামে তৈরি করতে হবে । ফোল্ডারটি গোপন করার জন্যে নামের আগে একটি ডট ( . )চিহ্ন বসাতে হবে । শুধু ডট বসানোর আগে যে ফাইলগুলো গোপন করতে চান সেগুলো ফোল্ডারটিতে পার করে দিতে হবে।


#দিতীয় পদ্ধতিঃ-



এই পদ্ধতিতে আগে থেকে তৈরি করা কোনো ফোল্ডার এই পদ্ধতির মাধ্যমে গোপন করা যাবে । প্রথমে ফাইল ম্যানাজার অ্যাপ চালু করতে হবে । যে ফোল্ডার গোপন করতে হবে তা ক্রিয়েট করতে হবে । তারপর সেখানে নতুন একটি ফাইল ক্রিয়েট করতে হবে। ফাইলটির নাম দিতে হবে ‘nomedia’ । তার পর ফাইল ম্যানাজার থেকে বের হয়ে ফোনটি রিস্টার্ট করতে হবে।ফোনটি চালু হলেই কাজ হয়ে যাবে ।



প্রিয় শ্রোতা বিন্দ আমার কনটেন্টে যদি ভুল ভ্রান্তি থাকে ,দয়া করে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

আর যদি এতে কিঞ্চিত পরিমান আপনি উপকৃত হন ।দয়া করে আবার আমাদের সাইটে আসবেন ।

1 Comments

Post a Comment

Previous Post Next Post